• Home
  • All News
  • মেঘে ঢাকা থেকে দেখা গেল সূর্যের আংশিক গ্রহণ

মেঘে ঢাকা থেকে দেখা গেল সূর্যের আংশিক গ্রহণ

    মেঘের কারণে যতটা নিরত্সাহ হয়ে পড়েছিল বাঙালি, উত্সাহে ততটা ভাটা পড়তে দেয়নি প্রকৃতি। আকাশে মেঘ থাকা সত্ত্বেও কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত কিছু সময়ের জন্য চাক্ষুস করা গেল সূর্যের আংশিক গ্রহণকে।

বৃহস্পতিবার আংশিক বলয়গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতাবাসী। চলতি বছরের শেষ সূর্যগ্রহণ এটা। প্রায় এক দশক পরে ভারত থেকে সূর্যের বলয়গ্রাস দেখা গেল। এই গ্রহণে সূর্ষের সম্পূর্ণ অংশ চাঁদের আড়ালে ঢাকা পড়ে না। তার ফলে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের আকারে দৃশ্যমান হয়। এটা হয় পৃথিবী থেকে চাঁদ ও সূর্যের আপেক্ষিক দূরত্বের ফারাকের কারণে হয়। তবে বলয়গ্রাস এ বার শুধু দক্ষিণ ভারতের একাংশ থেকেই দেখা সম্ভব হয়েছে।

বলয়গ্রাসের পথ থেকে যত উত্তরে বা দক্ষিণে যাওয়া যাবে, ততই আংশিক গ্রহণ হিসেবে সূর্যের কম অংশকে ঢাকা পড়তে দেখা যাবে। তাই এ রাজ্য থেকে সূর্যের আংশিক গ্রহণ দেখা যাবে বলেই জানিয়েছিল পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার।

এ দিন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে সকাল থেকেই ভিড় জমাতে শুরু করে শহরবাসী। পশ্চিমবঙ্গের বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে শহরের বিভিন্ন প্রান্তে বিশেষ চশমার মাধ্যমে গ্রহণ দেখার সুযোগ করে দেওয়া হয়। কলকাতার বিভিন্ন বড় বাড়ির ছাদেও ভিড় করেছেন মানুষজন। তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সকলের কপালে শিকে ছিঁড়ছে না। তার উপরে কলকাতার কোনও কোনও অংশে আবার ঝিরঝিরে বৃষ্টিপাতও শুরু হয়েছে। ফলে সকালের দিকে গ্রহণ দেখা গেলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ আরও বাড়তে শুরু করেছে। তবে কলকাতা ছাড়া কোচবিহার থেকেও আংশিক গ্রহণ দেখা গিয়েছে বলে জানা যাচ্ছে।

Popular News