• Home
  • All News
  • গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন আজ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন আজ

শাহেদ খানঃ 


আজ ২৮শেই সেপ্টেম্বর ৭৪ বছরে পা রাখলেন শেখ হাসিনা। শেখ হাসিনা ওয়াজেদ (জন্ম ২৮ সেপ্টেম্বর ১৯৪৭)। শেখ হাসিনা বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের কন্যা। বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী।


স্বৈরাচার পতন আন্দোলসহ বিভিন্ন আন্দোলনের নেতৃত্ব দেন শেখ হাসিনা।পরবর্তীতে ১৯৯৬ সালে ক্ষমতায় আসে তার দল। ২য় মেয়াদে ২০০৮ সালের শেষের দিকে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। বর্তমানে চতুর্থ মেয়াদে এবং টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।


 তার আমলেই দেশের অগ্রগতির চিত্র অনেকটা চোখে পড়ার মত। বিদ্যুৎ সহ নানা বিষয়ে দেশের উন্নয়নে চলমান রেখেছেন শতাধিক প্রকল্প। চলমান মেগা প্রকল্পের মধ্যে রয়েছে পদ্মা বহুমুখী সেতু, মেট্রোরেল, পায়রা সমুদ্রবন্দর, সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র, মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র, এলএনজি টার্মিনাল দোহাজারী কক্সবাজার গুনদুম রেলপথ। 


উন্নয়ন মূলক কর্মকাণ্ড ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে অবদানের জন্য পেয়েছেন অনেক পুরস্কার। শেখ হাসিনা ফোর্বস সাময়িকীর দৃষ্টিতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২০১৮ সালে তার অবস্থান ছিল ২৬তম। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নেতৃত্বের জন্য ইউএন পরিবেশ পুরস্কার (চ্যাম্পিয়নস অব দ্যা আর্থ) লাভ।ইউএন উইমেন থেকে "প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন"গ্লোবাল পার্টনারশীপ ফোরাম থেকে এজেন্ট অব চেঞ্জ পুরস্কার ৷


২৭ এপ্রিল ২০১৮ সালে বাংলাদেশে নারী শিক্ষা ও উদ্যোক্তা তৈরিতে অসামান্য নেতৃত্বদানের জন্য গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড লাভ করেন। নারী ও কন্যাশিশুদের শিক্ষা প্রসারের স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে ইউনেস্কো ‘শান্তিবৃক্ষ’ পুরস্কার। ইউনেসকো থেকে ১৯৯৮ সালে ‘‘হুপে-বোয়ানি’’ শান্তি পুরস্কার৷

Most Read

Popular News